মশা তাড়াতে লাগবে না কয়েল

ফিচার ডেস্ক,

বর্তমান বাজারের কয়েলের ক্যামিকেলের প্রতিক্রিয়ায় মশা না মরলেও আমাদের শরীর নানান ধরনের জটিলতার মাঝে পরে।আর বর্ষায় মশাবাহিত রোগের উৎপাত বাড়ে। স্প্রে, মশার কয়েল ছাড়াও মশা তাড়ানো যায়। ঘরোয় উপায়ে মশা তাড়ানোয় কোনো ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাহলে আসুন মশা তাড়ানোর ঘরোয় উপায় জেনে নেই;

লেবু ও লবঙ্গঃ

একটি লেবু দুই টুকরা করে কেটে নিন। এর পর কাটা লেবুর ভেতরের অংশে বেশ কয়েকটা করে লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা গেঁথে শুধুমাত্র মাথার দিকের অংশ বাইরে রেখে লবঙ্গ গেঁথে দিন। এর পর লেবুর টুকরাগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, এতেই বেশ কয়েকটা দিন মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। এই পদ্ধতিতে মশা ঘরের ধারেকাছে ঘেঁসবে না একেবারেই। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলেও রাখতে পারেন। এতেও মশার ঘরে ঢোকার পথ বন্ধ হবে।

কর্পূরঃ
কর্পূরের গন্ধ মশা একেবারেই সহ্য করতে পারে না। আপনি যে কোনও অষুধের দোকানে বা মুদির দোকান থেকেও কর্পূরের ট্যাবলেট কিংবা গুড়া কিনে আনতে পারেন। একটি কর্পূরের টুকরা একটি ছোটো পাত্রতে রেখে সেটি পানি দিয়ে পূর্ণ করুন। এর পর এটি ঘরের কোণে রেখে দিন। অল্প সময়ের মধ্যেই ঘর থেকে মশা গায়েব হয়ে যাবে। দু’দিন পর পাত্রের পানির পরিবর্তন করুন। পাত্রে রাখা আগের পানি ফেলে দেবেন না। এই পানি ঘর মোছার কাজে ব্যবহার করলে ঘরে পিঁপড়ের উপদ্রব থেকেও মুক্তি পাবেন।

পূর্ববর্তী পড়ুন

করোনা প্রতিরোধে এখনো অনেক দেশ ভুল পথে হাঁটছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পরবর্তী পড়ুন

বাসর রাতে পালিয়ে গেল মীম

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =

সর্বাধিক পঠিত