করোনা প্রতিরোধে এখনো অনেক দেশ ভুল পথে হাঁটছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান করোনা প্রতিরোধে এখনো অনেক দেশ ভুল পথে হাঁটছে বলে মন্তব্য করেছেন। সহসাই পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে না জানিয়ে তিনি বলেন, মৌলিক স্বাস্থ্যবিধি মেনে না চললে, অবস্থার আরও অবনতি হতে পারে।

ক্ষণে ক্ষণে রং বদলাচ্ছে করোনা ভাইরাস। সপ্তাহ-খানেক আগে বিভিন্ন দেশে আক্রান্তের হার কিছুটা কমতে শুরু করলেও সম্প্রতি বিভিন্ন স্থানে সংক্রমণ আবারও ঊর্ধ্বমুখী।

এদিকে বিভিন্ন দেশে দ্বিতীয় দফায় সংক্রমণ বাড়ায় আবারও আরোপ করা হচ্ছে বিধি-নিষেধ।

ইউরোপ ছাড়া বিশ্বের বেশিরভাগ অঞ্চলে করোনা দাপট এখনো কমেনি। এ ক্ষেত্রে নীতি নির্ধারকদের দায়িত্বহীনতাকে দুষছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়েসাস বলেন, করোনা এখনো মানুষের প্রধান শত্রু। তারপরও বেশিরভাগ দেশ ভুল পথে হাঁটছে। আমি স্পষ্ট করে বলতে চাই, স্বাস্থ্যসেবার মৌলিক সতর্কতা মানা না হলে মহামারি আরও ভয়ানক হতে পারে।

করোনা নিয়ন্ত্রণে অন্যতম উপায় হতে পারে ওষুধ বা ভ্যাকসিন। বর্তমানে শতাধিক ভ্যাকসিনের বিভিন্ন পর্যায়ে ট্রয়াল চলছে। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ এগিয়ে রাখছে জার্মানির বিয়নটেক এবং মার্কিন ফাইজারের ভ্যাকসিনকে।

এদিকে করোনা আক্রান্তদের চিকিৎসা দিতে গিয়ে এ পর্যন্ত ৩ হাজারের বেশি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

পূর্ববর্তী পড়ুন

জানাজা বাদ জোহর, দাফন বনানীতে

পরবর্তী পড়ুন

মশা তাড়াতে লাগবে না কয়েল

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

four + 14 =

সর্বাধিক পঠিত